ফরাসি চলচ্চিত্রকে নবরূপে নির্মাণকারী কিংবদন্তী : জ্যঁ লুক গদার

Share This Post


উনবিংশ শতকে ফ্রান্সের চলচ্চিত্র জগতে অন্যতম সেরা পরিচালকের মধ্যে একজন ছিলেন জ্যঁ লুক গদার। তিনি সিনেমাকে ভেঙেছেন আবার গড়েছেন, প্রতিবার তিনি এক একটি নতুন ছবি করেছেন। তিনি তার আগেকার প্রজন্মের চলচ্চিত্র নির্মাতাদের মতো নিয়ম বা প্রথার দ্বারা আবদ্ধ ছিলেন না।

জ্যঁ লুক গদার ছিলেন একজন ফরাসি-সুইস চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার এবং চলচ্চিত্র সমালোচক। তিনি ১৯৬০ এর ফ্রেঞ্চ নিউ ওয়েভ ফিল্ম মুভমেন্টের পথিকৃৎ হিসেবে পরিচিতি লাভ করেন, ফ্রাঙ্কোইস ট্রুফোট, অ্যাগনেস ভার্দা, এরিক রোহমার এবং জ্যাক ডেমির মতো চলচ্চিত্র নির্মাতাদের সাথে।

গদার

একটি উচ্চ-শ্রেণীর সুইস পরিবারের বংশোদ্ভূত, তার পিতামহ নাৎসিদের ঘনিষ্ঠ মিত্র ছিলেন। তিনি এর চরম প্রতিবাদে বাড়ি ছেড়ে নিজেকে রক্ষা করতে বাধ্য হন। সিনেমার প্রতি মুগ্ধতা জীবনের প্রথম দিকেই তাঁর কল্পনায় প্রবেশ করেছিল। কিশোর বয়সে, তিনি নির্মাণাধীন একটি বাঁধ তৈরীর জায়গায় গিয়েছিলেন এবং সেখানে সাহায্যকারী হিসাবে কাজ করেছিলেন। উপার্জিত অর্থ বাঁধ নির্মাণের উপর একটি ডকুমেন্টারি এবং কয়েকটি শর্ট ফিকশন ফিল্ম তৈরিতে রাখা হয়েছিল।

প্রভাবশালী ম্যাগাজিন ‘Cahiers du Cinema‘-এর ফিল্ম সমালোচক হিসাবে তার প্রথম কর্মজীবনের সময়, গদার মূলধারার ফরাসি সিনেমার “ট্র্যাডিশন অফ কোয়ালিটি”-এর সমালোচনা করেছিলেন, যা উদ্ভাবন এবং পরীক্ষা-নিরীক্ষার উপর জোর দেয়নি।

গদার ফ্রেঞ্চ নিউ ওয়েভের অন্যতম পথিকৃৎ হয়ে সিনেমার আধুনিক যুগের সূচনা করেছিলেন। এই আন্দোলনটি কেবল বিশ্বজুড়ে চলচ্চিত্র দেখার ধরণ পরিবর্তন করেনি,বিশ্বের সামনে আরো মেলে ধরেছে। মানুষ অন্য দেশের সিনেমা আরো দেখা শুরু করে। সিনেমা অধ্যয়ন করতে, সিনেমার সম্পর্কে কথা বলতে এবং সিনেমা উদযাপন করা শুরু হয়।

ভাবনায়

যদিও গত ১৩ সেপ্টেম্বর ২০২২,গদার ৯১ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। সিনেমা পণ্ডিত ডেভিড বোর্ডওয়েল নিঃসন্দেহে এখনও তাকে “কর্মক্ষেত্রে সর্বকনিষ্ঠ ও শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা” বলে অভিহিত করবেন – যেমনটি তিনি করেছিলেন মাত্র দুই বছর আগে, গদার সবচেয়ে সাম্প্রতিক ছবি গুডবাই টু ল্যাঙ্গুয়েজ-এর একটি প্রবন্ধে তার ৬৫ বছরেরও বেশি দীর্ঘ কর্মজীবনে, যা চলচ্চিত্র সমালোচনা থেকে শুরু হয়েছিল এবং যুক্তিযুক্তভাবে এটি কখনও ছেড়ে যায়নি, যে ব্যক্তি তার চলচ্চিত্র নির্মাণের প্রথম দশকে ব্রেথলেস, আলফাভিল এবং উইকেন্ডের মতো চলচ্চিত্র পরিচালনা করেছিলেন সেখানে তিনি তাঁর নিজের কাজকেও নান্দনিকভাবে সমালোচনা করেছেন।

গদার সিনেমার শতাব্দী-ব্যাপী অস্তিত্বের দ্বিতীয়ার্ধে সবচেয়ে প্রতীকী ব্যক্তিত্ব, যেমন সের্গেই আইজেনস্টাইন সিনেমার প্রথম অর্ধশতকের মূল ব্যক্তিত্ব ছিলেন। এটি জোর দেওয়া বা এমনকি বোঝানোর জন্য নয় যে আইজেনস্টাইন এবং গদার তাদের নিজ নিজ যুগের সর্বশ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা ছিলেন-যদিও প্রতিটি ক্ষেত্রে এই প্রস্তাবগুলির জন্য সঠিক যুক্তি তৈরি করা যেতে পারে। বরং, প্রত্যেকেই তাদের সময়ে, গদার এবং আইজেনস্টাইন সিনেমার চ্যালেঞ্জ, আশা এবং সম্ভাবনাগুলিকে মূর্ত করতে এসেছিলেন।

আইজেনস্টাইনের মৃত্যুর দশ বছর পর তার প্রথম ফিচার ফিল্ম পরিচালনাকারী গদারের জন্য, শিল্প হিসাবে চলচ্চিত্রের মর্যাদা সম্পর্কে প্রশ্ন ইতিমধ্যেই মীমাংসা হয়ে গেছে; বেশিরভাগ সংস্কৃতিতে চলমান চিত্রের সর্বব্যাপী উপস্থিতি এবং অন্যান্য মিডিয়ার উপর সিনেমার ক্রমবর্ধমান প্রভাব, সিনেমার মূল্য বা মূল্যের আলোচনাকে শিল্প হিসাবে বিচিত্র বলে মনে করে।

গদার তাঁর গুরুত্বপূর্ণ কাজ চালিয়ে গেছেন,তাঁর মধ্যে প্রধান কাজ Histoire(s) de cinema, এবং বিশেষ করে সাম্প্রতিক ফিচার যেমন Notre Musique এবং Film Socialism তৈরি করেছেন, যা পাশাপাশি নতুন চলচ্চিত্র নির্মাণদাতাদের এবং সিনেমাপ্রেমীদের তাঁর কাজের গবেষণার মাধ্যমে অনুপ্রাণিত করেছে। তাই ফ্রান্সের এই কিংবদন্তি পরিচালক সকলের মনে সর্বদা স্মরণীয় হয়ে থেকে যাবেন।

লেখক : উমাশ্রী রায়

Share This Post

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Do You Want To express your thoughts

drop us a line and keep in touch