লকডাউন ও শিল্প

Share This Post

আমাদের সকালের শুরুটা রেডিওর সুরেই হোক, অথবা সময় কাটানোর জন্য বই পড়া কিংবা বিকালে মনোরঞ্জনের জন্য নাচের অনুষ্ঠান  আমাদের প্রাত্যাহিক জীবনের সাথে শিল্প ওতপ্রোত ভাবে করিয়া আছে । বর্তমানের  একটি বহু চর্চিত বিষয়ের সাথে সকলেই সর্বসম্মত হবেন যে, কেউ যদি মনে করেন শিল্পীরা অকেজো এবং সংগীত , নাচ, কবিতা চলচ্চিত্র কে বাতিরেখে মানুষের সঙ্গতি  ব্যায় সম্ভব তাহলে বলা বাহুল্য এটি নিছক অকল্পনীয়।  বিশ্ব যখন একদিকে  ভয়াবহ করোনা পরিস্থিতির সম্মুখীন , লকডাউন এর জেরে বিচ্ছিন্ন প্রায় সমস্ত প্রকার সম্মেলন ,তখন ছোট থেকে বড় সব শিল্পীরাই এবং নিজের সৃজশীলতা প্রকাশের জন্য সোশাল মিডিয়া কেই লক্ষ করে এগিয়ে চলেছেন। নাচ থেকে আঁকা, গান থেকে কবিতা যে যার নিজস্ব ক্ষেত্র থেকে তাদের শিল্পকর্ম সকলের সাথে ভাগ করে চলেছেন।অনেকে সোশ্যাল মিডিয়াতে প্যাকেজিং এবং স্লিট মার্কেটিংয়ে তাদের সৃজনশীলতা প্রকাশ করছেন।  তারা তাদের ধুলা পুরাতন গিটার বা স্কেচবুকগুলি পুনরায় দেখছে অথবা কেউবা টিক-টক ভিডিও তৈরি করছে।  অন্যরা শিল্প, সংগীত, নৃত্য এবং সাহিত্যের নতুন ফর্মগুলি অন্বেষণে তাদের সময় এবং শক্তি প্রয়োগ করছেন।

ডিজিটাল সময়ের সাথে খাপ খাইয়ে, এবং একে অপরকে অনুপ্রাণিত করতে ও প্রেরণা বজায় রাখতে শিল্পীরা বিভিন্ন ক্ষেত্রে সৃজনশীল পেশাদারদের নেটওয়ার্কের জন্য সাপ্তাহিক ডিজিটাল আলাপগুলি সংগঠিত করছে।  ভিডিও কলগুলিতে বিশ্বব্যাপী ভিজ্যুয়াল আর্টিস্ট, সংগীতশিল্পী, কবি, গল্পকার, ডিজাইনার, যাদুকর এবং উদ্যোক্তারা এতে যোগদান করছেন। বিশ্বব্যাপী এই পরিস্থিতিতে ডিজিটাল প্লাটফর্ম বর্তমানে মানুষকে সন্তনাদানের মাধ্যমে পরিণত হয়েছে। সামাজিক মাধ্যমে কোথাও কবিতার জলসা তো কোথাও বসছে নাচের আসর, ইতিমধ্যেই বিভিন্ন অভিনেতারা ফিরে গেছেন তাদের পুরনো কাজের জায়গায়।

শিল্পীদের দিক থেকে, প্রচারের প্রচুর নতুন এবং উদ্ভাবনী উপায় বিকাশ করা হচ্ছে।  উদাহরণস্বরূপ, ইসরা (ইন্ডিয়ান সিঙ্গার্স রাইটস অ্যাসোসিয়েশন) ‘সংগীত সেতু’ (সংগীত সেতু) নামে একটি ভার্চুয়াল কনসার্ট। এখানে অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছেন বিশিষ্ট কিংবদন্তীরা।এই ডিজিটাল কনসার্টের মাধ্যমে উত্থাপিত তহবিলগুলি প্রধানমন্ত্রী কেয়ার্স ফান্ডে অনুদান দেওয়া হবে যা কোভিড -১৯ দ্বারা ক্ষতিগ্রস্থ লোকদের সহায়তা করার জন্য।  

আমাদের মানসিক ভাবে সুস্থ রাখার জন্য চারুকলা কে তার প্রাপ্য স্বীকৃতি দেওয়া প্রয়োজন, কেবল হাততালি এবং প্রশংসা কে ব্যতিরেখে তাদের পৃষ্ঠপোষক ও অনুরাগীদের সক্রিয় অবদান এর মাধ্যমে ।

অঙ্কিতা ঘোষ

Share This Post

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Do You Want To express your thoughts

drop us a line and keep in touch