মিকি মাউসের স্রষ্টা ও অ্যানিমেশনের পথপ্রদর্শক : ওয়াল্ট ডিজনি

Share This Post

ডেভিড লো, প্রয়াত ব্রিটিশ রাজনৈতিক কার্টুনিস্ট, ডিজনিকে “লিওনার্দোর পর গ্রাফিক আর্টের সবচেয়ে উল্লেখযোগ্য ব্যক্তিত্ব” বলে অভিহিত করেছেন। একজন অগ্রগামী, উদ্ভাবক এবং বিশ্বের সবচেয়ে সূক্ষ্ম কল্পনার অধিকারী, ওয়াল্ট ডিজনি, তার কর্মীদের সদস্যদের সাথে, ৪৮টি একাডেমি অ্যাওয়ার্ডস এবং টি সহ সারা বিশ্ব থেকে প্রায় ৯৫০ টিরও বেশি সম্মাননা পেয়েছেন নিজের স্বু-দীর্ঘ কর্ম জীবনে।

ওয়াল্ট ডিজনির ব্যক্তিগত পুরষ্কারগুলির মধ্যে হার্ভার্ড, ইয়েল, ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া এবং ইউসিএলএ থেকে সম্মানসূচক ডিগ্রি অন্তর্ভুক্ত ছিল; স্বাধীনতার রাষ্ট্রপতি পদক; ফ্রান্সের লিজিয়ন অফ অনার এবং অফিসার ডি অ্যাকাডেমি সজ্জা; থাইল্যান্ডের অর্ডার অফ দ্য ক্রাউন; ব্রাজিলের অর্ডার অফ দ্য সাউদার্ন ক্রস; মেক্সিকোর অর্ডার অফ দ্য অ্যাজটেক ঈগল; এবং ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ থিয়েটার ওনার্স থেকে শোম্যান অফ দ্য ওয়ার্ল্ড অ্যাওয়ার্ড।

মিকি মাউসের স্রষ্টা এবং ডিজনিল্যান্ড এবং ওয়াল্ট ডিজনি ওয়ার্ল্ডের প্রতিষ্ঠাতা শিকাগো, ইলিনয়, ৫ ডিসেম্বর, ১৯০১-এ জন্মগ্রহণ করেছিলেন। তার বাবা, ইলিয়াস ডিজনি, একজন আইরিশ-কানাডিয়ান ছিলেন। এছাড়া মা, ফ্লোরা কল ডিজনি, জার্মান-আমেরিকান বংশোদ্ভূত ছিলেন। ওয়াল্ট পাঁচ সন্তানের একজন, যাদের মধ্যে ছিল চার ছেলে এবং একটি মেয়ে।

ছবি : Heritage Auctions,HA.com

ছেলেবেলা থেকে তিনি বেড়ে উঠেছিলেন মার্সেলিন, মিসৌরির কাছে একটি খামারে। ওয়াল্ট বেড়ে উঠার প্রথম দিকে ছবি আঁকার প্রতি আগ্রহী হয়ে ওঠেন, যখন তিনি মাত্র সাত বছর বয়সে প্রতিবেশীদের কাছে তার প্রথম স্কেচ বিক্রি করেন। শিকাগোর ম্যাককিনলে হাই স্কুলে, ডিজনি তার মনোযোগকে অঙ্কন এবং ফটোগ্রাফির মধ্যে ভাগ করে, উভয়ই স্কুলের কাগজেই নিজের শিল্পের যথেষ্ট অবদান রাখেন তিনি। ১৯১৪ সালে সামরিক পরিষেবার জন্য ডিজনি নিজেকে তালিকাভুক্ত করেছিলেন। মাত্র ১৬ বছর বয়সে ওয়াল্ট রেড ক্রসে যোগ দিয়েছিলেন এবং তাকে বিদেশে পাঠানো হয়েছিল, যেখানে তিনি একটি অ্যাম্বুলেন্স চালাতেন এবং রেড ক্রসের কর্মকর্তাদের চাউফউরিংয়ে এক বছর কাটিয়েছিলেন। তার অ্যাম্বুলেন্সটি স্টেম থেকে স্টার্ন পর্যন্ত আবৃত ছিল, স্টক ক্যামোফ্লেজ দিয়ে নয়, বরং নিজের হাতের অঙ্কন এবং কার্টুন দিয়ে।

যুদ্ধের পর, তিনি ওয়াল্ট কানসাস সিটিতে ফিরে আসেন, যেখানে তিনি একজন বিজ্ঞাপন কার্টুনিস্ট হিসেবে নিজের কর্মজীবন শুরু করেছিলেন। এখানে, ১৯২০ সালে, তিনি তার প্রথম আসল অ্যানিমেটেড কার্টুন তৈরি এবং বিপণন করেন এবং পরে লাইভ-অ্যাকশন এবং অ্যানিমেশনের সমন্বয়ের জন্য একটি নতুন পদ্ধতি নিখুঁত করেন। ১৯২৩ সালের আগস্টে, ওয়াল্ট ডিজনি হলিউডের উদ্দেশ্যে কানসাস সিটি ছেড়ে কিছু অঙ্কন সামগ্রী, তার পকেটে কিছু সামান্য ডলার এবং একটি সম্পূর্ণ অ্যানিমেটেড এবং লাইভ-অ্যাকশন ফিল্ম ছাড়া কিছুই না নিয়েই হলিউডের উদ্দেশে বেরিয়ে পরেন। ওয়াল্টের ভাই রয় ও ডিজনি ইতিমধ্যেই ক্যালিফোর্নিয়ায় ছিলেন এবং তারা ইতিমধ্যেই যথেষ্ট সামর্থবান হয়ে উঠেছিলেন সেখানে।

প্রথম বারের জন্য ১৯২৮ সালে ‘ মিকি মাউস ‘ তৈরি করা হয়েছিল, এবং তার প্রতিভাগুলি প্রথম প্লেন ক্রেজি শিরোনামের একটি নীরব কার্টুনে ব্যবহৃত হয়েছিল। যাইহোক, কার্টুনটি প্রকাশ করার আগে, মোশন পিকচারের পর্দা জুড়ে তার কাজের প্রশংসা ফেটে পড়েছিল। এইভাবে মিকি স্টিমবোট উইলিতে তার পর্দায় আত্মপ্রকাশ করেন, বিশ্বের প্রথম সম্পূর্ণ সিঙ্ক্রোনাইজড সাউন্ড কার্টুন, যা ১৮ নভেম্বর, ১৯২৮ সালে নিউ ইয়র্কের কলোনি থিয়েটারে প্রথম প্রিমিয়ার হয়েছিল।

মিকিমাউসের স্রষ্টা ওয়াল্ট ডিজনি

অ্যানিমেশনের শিল্পকে নিখুঁত করার জন্য ওয়াল্টের প্রচেষ্টা আজীবন অফুরন্ত ছিল। ১৯৩২ সালে, ফুল এবং গাছ শিরোনামের চলচ্চিত্রটি ওয়াল্টকে তার ৩২ টি ব্যক্তিগত একাডেমি পুরস্কারের মধ্যে প্রথম পুরস্কার এনেদিয়েছিল। ১৯৩৭ সালে, তিনি দ্য ওল্ড মিল প্রকাশ করেন, এটি মাল্টিপ্লেন ক্যামেরা কৌশল ব্যবহার করার জন্য প্রথম সংক্ষিপ্ত বিষয়। এবং সেই একই বছরের ২১ শে ডিসেম্বর, ‘স্নো হোয়াইট অ্যান্ড দ্য সেভেন ডোয়ার্ফস’, প্রথম পূর্ণ দৈর্ঘ্যের অ্যানিমেটেড মিউজিক্যাল ফিচার, লস অ্যাঞ্জেলেসের কার্থে সার্কেল থিয়েটারে প্রিমিয়ার হয়। মহামন্দার গভীরতার সময় ১৪৯৯,০০০ মার্কিন ডলারের অজানা খরচে নির্মিত, ছবিটি এখনও মোশন পিকচার ইন্ডাস্ট্রির একটি দুর্দান্ত কীর্তি এবং অবিনশ্বর স্মৃতিস্তম্ভ হিসাবে বিবেচিত হয়। এছাড়া পরবর্তী পাঁচ বছরে, ওয়াল্ট পিনোচিও, ফ্যান্টাসিয়া, ডাম্বো এবং বাম্বির মতো অন্যান্য পূর্ণ-দৈর্ঘ্যের অ্যানিমেটেড ক্লাসিকগুলি সম্পন্ন করেন।

১৯৪০ সালে, ডিজনির বারব্যাঙ্ক স্টুডিওতে নির্মাণকাজ সম্পন্ন হয় এবং কর্মীদের প্রায় ১০০০ টিরও বেশি শিল্পী, অ্যানিমেটর, গল্পের মানুষ এবং প্রযুক্তিবিদদের মধ্যে স্ফীত হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, ডিজনি সুবিধার ৯৪ শতাংশ বিশেষ সরকারি কাজে নিয়োজিত ছিল যার মধ্যে ছিল সশস্ত্র পরিষেবাগুলির জন্য প্রশিক্ষণ এবং প্রচারমূলক চলচ্চিত্র নির্মাণ, সেইসাথে স্বাস্থ্য চলচ্চিত্র যা এখনও মার্কিন স্টেট ডিপার্টমেন্ট দ্বারা সারা বিশ্বে দেখানো হয়। তার বাকি প্রচেষ্টাগুলো কমেডি ছোট বিষয়ের উৎপাদনে নিবেদিত ছিল, যা বেসামরিক এবং সামরিক মনোবলের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ছিল বলে মনে করা হয়।

ওয়াল্টের অনুসন্ধিৎসু মন এবং বিনোদনের মাধ্যমে শিক্ষার প্রতি তীক্ষ্ণ বোধের ফলে পুরস্কার বিজয়ী “ট্রু-লাইফ অ্যাডভেঞ্চার” সিরিজ। দ্য লিভিং ডেজার্ট, দ্য ভ্যানিশিং প্রেইরি, দ্য আফ্রিকান লায়ন এবং হোয়াইট ওয়াইল্ডারনেসের মতো চলচ্চিত্রগুলির মাধ্যমে, ডিজনি বন্য প্রাণীদের জগতে আকর্ষণীয় অন্তর্দৃষ্টি নিয়ে এসেছে এবং আমাদের দেশের বাইরের ঐতিহ্য সংরক্ষণের এক বিশেষ গুরুত্ব শিখিয়েছে।এরপর ডিজনিল্যান্ডের আবির্ভাব ঘটে ১৯৫৫ সালে, যা একটি দুর্দান্ত ম্যাজিক কিংডম হিসাবে চালু হয়েছিল, শীঘ্রই তার বিনিয়োগ দশগুণ বাড়িয়েছ এবং এর চতুর্থ দশকে, সারা বিশ্ব থেকে রাষ্ট্রপতি, রাজা এবং রানী এবং রাজকীয়দের সহ প্রায় ৪০০ মিলিয়নেরও বেশি লোককে বিনোদন দিয়েছে।

পুহ্ বিয়ার

টেলিভিশন প্রোগ্রামিংয়ের ক্ষেত্রে অগ্রগামী, ডিজনি ১৯৪৫ সালে উত্পাদন শুরু করে এবং ১৯৬১ সালে তার ওয়ান্ডারফুল ওয়ার্ল্ড অফ কালারের সাথে পূর্ণ-রঙের প্রোগ্রামিং প্রথম উপস্থাপন করা হয়েছিল । মিকি মাউস ক্লাব এবং জোরো ১৯৫০-এর দশকে বিশ্ব জুড়ে বিপুল জনপ্রিয় ছিল। পরবর্তী কালে ১৯৬৫’র দিকে, ওয়াল্ট ডিজনি আমেরিকার শহুরে জীবনের মান উন্নয়নের সমস্যার দিকে মনোযোগ দেন। তিনি ব্যক্তিগতভাবে একটি এক্সপেরিমেন্টাল প্রোটোটাইপ কমিউনিটি অফ টুমরো, বা ইপিসিওটি, আমেরিকান শিল্পের সৃজনশীলতার জন্য একটি জীবন্ত শোকেস হিসাবে পরিকল্পিত নকশাটি পরিচালনা করেছিলেন। ডিজনি বলেছেন, “আমি বিশ্বাস করি না যে বিশ্বের কোথাও এমন একটি চ্যালেঞ্জ আছে যা আমাদের শহরের সমস্যার সমাধান খোঁজার চেয়ে সর্বত্র মানুষের কাছে গুরুত্বপূর্ণ। কিন্তু আমরা কোথায় শুরু করব? ঠিক আছে, আমরা নিশ্চিত যে আমাদের অবশ্যই জনসাধারণের প্রয়োজনের সাথে শুরু করতে হবে। আর প্রয়োজন শুধু পুরানো শহরের পুরনো অসুস্থতা নিরাময়ের জন্য নয়। আমরা মনে করি কুমারী জমিতে স্ক্র্যাচ থেকে শুরু করা এবং একটি সম্প্রদায় তৈরি করা যা ভবিষ্যতের জন্য একটি নমুনা হয়ে উঠবে।”

১৫ই ডিসেম্বর, ১৯৬৬ সালে তার মৃত্যুর আগে, ওয়াল্ট ডিজনি ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ আর্টস, একটি কলেজ স্তর, সমস্ত সৃজনশীল এবং পারফরমিং আর্টগুলির পেশাদার স্কুল প্রতিষ্ঠায় গভীর আগ্রহ নিয়েছিলেন। ক্যাল আর্টস সম্পর্কে, ওয়াল্ট একবার বলেছিলেন, “আমি যখন সবুজ চারণভূমিতে চলে যাব তখন আমি এটি ছেড়ে দেব বলে আশা করি। আমি যদি ভবিষ্যতের প্রতিভা বিকাশের জন্য একটি জায়গা প্রদান করতে সাহায্য করতে পারি, আমি মনে করি আমি কিছু অর্জন করতে পারব।”

মিকি মাউস

ওয়াল্ট ডিজনি একজন কিংবদন্তি, বিংশ শতাব্দীর একজন লোকনায়ক। তার বিশ্বব্যাপী জনপ্রিয়তা সেই ধারণাগুলির উপর ভিত্তি করে ছিল যা তার নাম প্রতিনিধিত্ব করে: কল্পনা, আশাবাদ এবং আমেরিকান ঐতিহ্যে স্ব-নির্মিত সাফল্য। ওয়াল্ট ডিজনি বিগত শতাব্দীতে অন্য যে কোনও মানুষের চেয়ে লক্ষ লক্ষ আমেরিকানদের হৃদয়, মন এবং আবেগ স্পর্শ করার জন্য আরও বেশি কিছু করেছিলেন। তার কাজের মাধ্যমে, তিনি প্রতিটি জাতির মানুষের কাছে আনন্দ, সুখ এবং যোগাযোগের একটি সার্বজনীন মাধ্যম এনেছিলেন। নিশ্চিতভাবেই, আমাদের বিশ্বর সকলেই জানবে এই বিষয়গুলি। ঠিক এই কারণগুলির জন্যই ওয়াল্ট ডিজনি চিরস্মরণীয় হয়ে থাকবেন।

লেখক : রোহিত মজুমদার

( বিষয় : জার্নালিসম্ ও মাস কম., WBSU -র ছাত্র ও রিসাইটাল স্ফেরিকালে ইন্টার্ন) (ইন্টার্নশিপ প্রোগ্রাম :২০২১)

Share This Post

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Do You Want To express your thoughts

drop us a line and keep in touch