ভিনসেন্ট ভ্যান গঘ ও দ্য স্টারি নাইট

Share This Post

এখন অনেক আঁকিয়ে নিজের আঁকায় গভীরতা তুলে ধরার জন্যে ব্যাকড্রপে The Starry Night আঁকছেন। বিভিন্ন চরিত্রকে সামনে রেখে অথবা নিজের ছবির পিছনে নীল আকাশ ও হলুদ চাঁদ।

এই ধরনের ছবি প্রচুর পরিমানে বাহবা পেয়ে থাকে। সে উত্তম কুমারের হাতে সিগারেট থেকে বের হয়ে আসা ধোঁয়া পেঁচিয়ে আকাশে উঠছে হোক অথবা মাথার পিছনে নীলাভ আকাশই হোক না কেন! অনেকেই আবার সুশান্ত সিং রাজপুত-এর মৃত্যুর পরে জানতে পেরেছেন The Starry Night -এর ব্যাপারে।

আবার ইন্টারনেট বলছে বহু সেলিব্রেটেড তৈলচিত্রের মধ্যে এটা অন্যতম। আমরা কি এই সময়ে দাঁড়িয়ে বলতে পারি The Starry Night ওভাররেটেড? অথবা বহু ব্যবহৃত এমন চিত্র যার অর্থ বা মর্ম না বুঝেই ব্যবহার করা হচ্ছে?

এসব না হয় সমালোচনামূলক কথা। যারা এখনও জানেন না Vincent Willem van Gogh -এর The Starry Night -এর ইতিহাস ও ইতিবৃত্ত, এই লেখাটা মূলত তাদের জন্যে।

ছোট্ট করে আগে বলে রাখি, Vincent Van Gogh জীবনের হিসেব খাতা থেকে মাত্র ৩৭-টা বছর কাটিয়েছেন এই পৃথিবীতে। তারপর হয়তো থাকার প্রয়োজন বোধ করেননি। নিরাশা আর হতাশার গোলকধাঁধা গিলে ফেলেছে তাঁকে। বেঁচে থাকাকালীন বহুবার তাঁর পেশা পরিবর্তন করেছেন তবুও কোথাও শান্তি পাননি। কিছুদিন ফ্রেঞ্চ ভাষার শিক্ষকতাও করেছেন। পরে ছাত্রদের ছেড়ে চলে যান। জীবনের উদ্দেশ্যে তিনি নিজেকে চুড়ান্ত অসফল মনে করেছেন গোটা জীবন জুড়ে। মানসিক ভাবে অসুস্থ মানুষটা The Starry Night আঁকার কিছু মাস আগেই ক্ষোভে রেজার দিয়ে নিজের কান কেটে ফেলেন। আর কিছু মাস পরেই হতাশায় নিজেই  নিজের বুকে গুলি করেন। তারই ইনফেকশনে দু’দিন পর মারা যান। আজকের দিনে ঊনত্রিশে জুলাই তাঁর মৃত্যু হয়েছিল। Van Gogh নিজের ছোট ভাইকে বলেছিলেন The Starry Night তার কেরিয়ারের একটা অন্যতম ব্যর্থতা।

এবার একটু গভীর জলে নামলে জানতে পারব, তাঁর মানসিক অবসাদ ও রোগের জন্যে  জীবনের শেষ অংশটুকু  Saint-Remy mental sanatorium -এ কাটিয়েছিলেন। শুধু মাত্র Van Gogh -এর জন্য ছিল বিশেষ ছাড়। যেহেতু তিনি রুমে বসে আঁকতে পারবেন না তাই তাঁর জন্যে তিনি বাইরে অথবা স্টুডিওতে যখন ইচ্ছে যেতে পারতেন। তাঁর জীবনের গভীর ভাবনাচিন্তা অথবা তাঁর সমস্ত আঁকা নিয়ে বিস্তারে কথা বলতেন শুধু মাত্র ছোট ভাইয়ের সাথে। অধিকাংশই চিঠির মাধ্যমে। একমাত্র ছোট ভাই আর্থিক ও মানসিকভাবে সাহায্য করেছিল তাঁকে। Van Gogh তাঁর সমস্ত ছবি ছোট ভাইয়ের কাছে রেখে গেছিলেন । একটা চিঠিতে The Starry Night নিয়ে Van Gogh তাঁর ভাইকে লেখেন –

“I must also have a starry night with cypresses, or perhaps above all a field of ripe corn ; There are some wonderful nights here. “

Sanatorium – এর যে রুমে থাকতেন তার জানলা দিয়ে দেখতে পাওয়া দৃশ্যের প্রায় একুশটা ছবি এঁকেছেন । তবে The Starry Night কোন ভাবেই জানলা থেকে দেখতে পাওয়া দৃশ্যের সাথে মেলে না। যত দূর সম্ভব The Starry Night এঁকেছিলেন স্বপ্ন দেখে। যে মানুষটা গোটা জীবন জুড়ে ২০০০ এর মতো ছবি আঁকে। তবে তাঁর ১৮৮৮ থেকে শুরু হয়  মানসিক অবসাদ।  Sanatorium -এ চলে আসার পর রাত্রি নিয়ে প্রায় আরও ৪-৫ টা ছবি আঁকেন।

1. The cafe terrace in the place bu forum

2. The night cafe in the place Lamartine

3. Eugene Boch ( portrait)

4. Starry night over the Rhone

“The Starry Night”  আর “Starry Night Over The Rhone” প্রায় এক দেখতে হলেও এক নয়। অনেকে দু’টো ছবি গুলিয়ে ফেলে। “Starry night over the Rhone” থেকেই The starry night -এর আভাস পাওয়া যায়। “Starry night over the Rhone”  আঁকা Rhone নদীর তীরকে সাক্ষী রেখে। আর “The Starry Night” আঁকা গ্রাম আর cypress গাছকে সাক্ষী রেখে ও দূরে সমুদ্রের ঢেউকে।

১৮৮৮,এই বছরের শেষে ডিসেম্বর মাসে Van Gogh রেজার দিয়ে নিজের কান কেটে ফেলেন। তার কিছু মাস পর ১৮৮৯- এ আঁকেন The Starry Night।

The Van Gogh Gallery , The Starry Night -এর বিশ্লেষণ করে বলছে – “The brush strokes. For the sky they swirl, each dab of color rolling with the clouds around the stars and moon. On the cypress tree they bend with the curve of the branches. The whole effect is ethereal and dreamlike. The hills easily roll down into the little village below. In contrast, the town is straight up and down, done with rigid lines that interrupt the flow of the brush strokes. Tiny little trees soften the inflexibility of the town. Bringing nature into the unnaturalness of buildings.

Divide the painting into three parts. The sky is the divine. It is by far the most dreamlike, unreal part of the painting, beyond human comprehension and just out of reach. Go down one level to the cypress, the hills, and the other trees on the ground. They bend and swirl, still soft angles that match the soft swirls of the sky. The last part is the village. The straight lines and sharp angles divide it from the rest of the painting, seemingly separating it from the “heavens” of the sky. However, note the dots of trees rolled through the village, how the spire of the church stretches up to the sky. Van Gogh brings God to the village.”

ঈশ্বর ও আস্থার ফলস্বরুপ  “The Starry Night” আমাদের পৃথিবী ও স্বর্গের পথ বাতলে দেয়। এছাড়া Van Gogh ছিলেন এক ধার্মিক পরিবারের ছেলে। কাজেই দার্শনিক স্বর্গের পরিকল্পনা ব্যর্থ নয়। তবে ঠিক মুদ্রায় দ্বিতীয় পিঠ বিজ্ঞান বাতলে দিচ্ছে Luminance -এর কথা।

Luminance-  is a photometric measure of the luminous intensity per unit area of light travelling in a given direction. It describes the amount of light that passes through, is emitted from, or is reflected from a particular area, and falls within a given solid angle.

আরও গভীরে নামলে হয়তো অঙ্কের ভাষার আরও অনেক কিছু জানতে পারব। তবে এত কিছু এখন এই মুহুর্তে ভাবার নয়। এখন  “The starry night”  থেকে মেপে নেব চোখের দৃষ্টিতে রাতের আকাশ,  হাওয়ার পথ,তারাদের খেলা, ঘুমন্ত গ্রাম আর গাছের আকাশ ছোঁয়া পরিচয়। বিজ্ঞানের বাইরে যে অনুভূতিগুলো আছে  তাদের রং মাখিয়ে তুলির সৈন্যদের ছড়িয়ে দেব বুকের ভেতর।

প্রতিটি শিল্পী সময়ে অসময়ে নিজেকে ব্যর্থ মনে করেছেন। কেউ কেউ টিকে গেছেন অথবা নিজেকে ধ্বংস করে চলে গেছেন। তবে শিল্পী আজীবন শিশুর মতন। তাকে আঁকড়ে ধরে রাখতে হয়, বাতলে দিতে হয় তার গুরুত্ব। নাহলে এভাবেই শেষ হয়ে যায় বারবার । চলে যাওয়ার পর বিখ্যাত তকমা পায়। অনেক শিল্পীকে হয়তো সময়ের থেকে এগিয়ে, তাদের বুঝতে বুঝতে এক একটা যুগ কেটে যায়। যে starry night- কে Van Gogh তার অন্যতম ব্যর্থতা ভেবেছিলেন,  এখন সে বিশ্ব বিখ্যাত। মোস্ট সেলিব্রেটেড ওয়ান। আর কিছু বলার থাকে না, কে ভুল? সময়, শিল্পী নাকি তার দর্শক? জানা নেই। তবে ১৯৭১ সালে ইন্সপায়ার্ড Don McLean -এর বিখ্যাত গান Starry, starry night -এর বিশেষ কিছু লাইন মনে পড়ে।

“Now I understand

What you tried to say to me

And how you suffered for your sanity

And how you tried to set them free

They would not listen, they did not know how

Perhaps they’ll listen now”

গুলিবিদ্ধ Vincent Willem van Gogh -এর আজ পৃথিবীতে ছিল শেষ দিন। সে চলে যায় সব ফেলে তাঁর অবসাদ গর্ভে। রেখে গেছে নীল – হলুদে মোড়া তাঁর পৃথিবী। আমরা যুগ-যুগ প্রতিটি প্রজন্ম The starry night -এর সামনে দাঁড়াব। তাঁর দৃষ্টিতে পৃথিবীটাকে দেখবার চেষ্টা করব তারপর হয়তো লোকটার কথা ভাবব। সময়ে অসময়ে Starry, starry night শুনতে শুনতে আমরাও গভীর বিষাদে হেটে যাব । তারপর নীরবে তারা ভরা আকাশের নীচে দাঁড়িয়ে হাওয়ার গতিপথ অনুসরণ করব। যদিও আজ আকাশ ভারী মেঘলা। বৃষ্টি হয়েছে ইতস্তত। তবুও আকাশে উজ্জ্বল তারা আছে মেঘের সংগোপনে।

Van Gogh- Painters understand nature and love it, and teach us to see.

Starry, Starry night- Don McLean


Biswarup Howlader

Share This Post

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Do You Want To express your thoughts

drop us a line and keep in touch