আফ্রিকার পুতুল শিল্পকলা

Share This Post

         আফ্রিকাতে পুতুলের শিল্পকলা দীর্ঘকাল ধরে অনুশীলন করা হয়, সম্ভবত  ডকুমেন্টেশন করা  ১৮২৯ সালে শুরু হয়, যখন Hugh Clapperton আসেন নাইজেরিয়ায় ও এমনই এক বিস্ময়কর বোয়া পুতুলের অভিনয় বর্ণনা করেছিলেন। সাহারাতে, ১৮৫৩ সালে চিত্রশিল্পী ও লেখক Eugène Fromentin আসেন ও তারপর সেখান থেকে প্রচুর puppets ও musical instruments নিয়ে আসেন।

        ফরাসী পল সোলিলিট নাইজার নদীর তীরে তিনটি লোকের “Guignol”(গ্লোভ পুতুল)ট্রুপের কথা বলেছিলেন।শতাব্দীর শেষে, Foureau-Lamy – র  সাহারা মিশন  Iferouane and Zinder এ পুতুল শোয়ের সাক্ষী হয়েছিল।বিশ শতকের প্রথমার্ধে আমরা ১৯০৮ সালে নাইজেরিয়ার বোর্নো অঞ্চলে Douglas Alexander এর  মাধ্যমে, ১৯০১ সালে নৃতাত্ত্বিকদের মাধ্যমে,১৯৯৮ সালে তেহিনীতে (Côte d’Ivoire) Maurice Delafosse -র  মাধ্যমে আফ্রিকান পুতুলের অস্তিত্ব সম্পর্কে জানতে পারি  ও ইংরেজ R.E. Ellison ১৯৩৫ সালে নাইজেরিয়ান ফিল্ড ম্যাগাজিনে তার অনুসন্ধানগুলি প্রকাশ করেছিলেন।

        আফ্রিকার পুতুল শোগুলির শিকড় পৌরাণিক কাহিনীগুলোর মতো পুরানো। আজ তারা শিক্ষায় খুব বেশি ব্যবহৃত হয় তবে রাজনৈতিক শক্তি ও দুর্নীতির নিন্দার উপায় হিসাবেও।দক্ষিণ-পূর্ব নাইজেরিয়ার ইবিবিও মানুষের একটি পৌরাণিক কাহিনী অনুসারে, পুতুল থিয়েটারটি মৃতদের দেশে জন্মগ্রহণ করেছিল। বলা হয় একদিন একটি নির্দিষ্ট জীবিত ব্যক্তি মৃতদের জমিতে নেমেছিল এবং জীবিতদের দেশে ফিরে এসে তিনি তাদের এই শিল্পটি শিখিয়েছিলেন।অ্যাঙ্গোলাতে, একটি   Ambundu legend বর্ণনা করেছেন যে কীভাবে একজন মহিলা মারা গিয়েছিলেন। যখন তাকে সমাধিস্থ করা হতে যাচ্ছিলো, তখন তিনি আবার জীবিত হয়ে কথা বলতে শুরু করলেন। তিনি তার গ্রামে ফিরে এসে একটি  বাড়িতে গিয়ে এক ছোট্ট মূর্তি দখল করেছিলেন তার  যাদুকরী বিদ্যা দিয়ে। ফলস্বরূপ, চিত্রটি জীবদ্দশায় আসে এবং লুকানো বস্তুগুলি দেখায় এমন চিত্র তৈরি করতে শুরু করে।

A definition of a puppet offered by American puppeteer Bill Baird in 1965 was: “an inanimate figure that is made to move by human effort before an audience”.

   আফ্রিকার এই ঐতিহ্যবাহী পুতুলগুলি খুব কমই একটি বদ্ধ থিয়েটারে সঞ্চালিত হয়; শোগুলি উন্মুক্ত বাতাসে সঞ্চালিত হয়, প্রায়শই পাবলিক স্কোয়ারে যেখানে অভিনেতা এবং দর্শক একে অপরের থেকে আলাদা হয় না বা সংখ্যায় সীমিত থাকে না। শোটির জন্য জায়গাটি মাটিতে আঁকা একটি লাইন দ্বারা চিহ্নিত করা হয়ে থাকে, বা দর্শকদের (বুথের ফর্ম অনুসারে বা ব্যবহৃত পুতুলের ধরণ অনুসারে) একটি বৃত্ত, আধা-বৃত্ত, সরল রেখায় চিহ্নিত করা হয়। এই নাইট শোতে মশাল বা আগুন দিয়ে জ্বলানো হয়।আফ্রিকান পুতুলগুলি  এক দুর্দান্ত বৈশিষ্ট্যযুক্ত: এখানে স্ট্রিং, গ্লোভ এবং রড পুতুল,  প্ল্যানেচেট স্টাইলের জিগগিং পুতুলগুলি বোর্ডের  উপর পারফর্ম করে, ট্যাবলেটপের পুতুল গুলোও এরকমই।   শিক্ষা, আজ আফ্রিকান পুতুলের বৈশিষ্ট্য।তবে এখনও কিছু পুতুল ঐতিহ্যগত ভূমিকা পালন করে, যেমন দীক্ষা অনুষ্ঠানে ব্যবহৃত পুতুলগুলি যা এখনও আচার এবং পুরোনো ঐতিহ্যের প্রতিনিধিত্ব করে যাচ্ছে। তবে এই ইভেন্টগুলি স্থানীয় সম্প্রদায়ের মধ্যে সীমাবদ্ধ এবং আরও দিন দিন বিরল হয়ে উঠছে। টেলিভিশন এবং যোগাযোগের অন্যান্য আধুনিক মাধ্যমে গণশিক্ষার  প্রচার হচ্ছে।তাদের গুরুত্বপূর্ণ থিমগুলি হ’ল উন্নয়ন এবং জনস্বাস্থ্য।উদাহরণস্বরূপ, মধ্য আফ্রিকান সম্প্রদায় উন্নয়ন কর্মের প্রসঙ্গে, গ্রামাঞ্চলে সচেতনতা, নতুন কৃষিক্ষেত্রের জনপ্রিয়তা এবং পরিবেশ, স্বাক্ষরতা এবং শিক্ষাবোধের সুরক্ষার লক্ষ্যে প্রকল্পগুলির উদ্দেশ্যে পুতুল তৈরির জন্য একটি কর্মশালা তৈরি করা হয়েছে আর প্রশিক্ষণ, কারুশিল্পের উন্নতি, এমনকি গণতন্ত্রের শিক্ষা ও বিশেষত জনস্বাস্থ্যের সচেতনতার ক্ষেত্রেই এই পুতুল শিল্প বেশি  প্রযোজ্য।

Share This Post

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Do You Want To express your thoughts

drop us a line and keep in touch