আফ্রিকান মাস্কস (প্রকারভেদ ও বৈশিষ্ট্য) (দ্বিতীয় পর্ব)

AFRICAN MASK

Share This Post

বাউলে

এই ধরণের বাউলে উপজাতির মুখোশটি “kple kple” মুখোশ হিসাবে পরিচিত যা গোলির আচার এবং নৃত্য উত্সবগুলিতে পরিধান করা হয়। এটি ফসল উত্সব চলাকালীন উপজাতীয় নৃত্যগুলিতে, বিশিষ্ট দর্শনার্থীদের সম্মানে শোভাযাত্রায় এবং গুরুত্বপূর্ণ ব্যক্তির অন্ত্যেষ্টিক্রিয়ায় ও ব্যবহৃত হয়। বিজ্ঞপ্তিযুক্ত মুখটি সূর্যের জীবন দানকারী শক্তিটিকে উপস্থাপন করে এবং শিংগুলি মহিষের মহাশক্তির প্রতীক। মুখোশটি কাঠের তৈরি দুটি ছিদ্র চোখের মতো করে কাটা হয় যাতে পরতে পারে আর আয়তক্ষেত্রাকার মুখটিও এই ধরণের মুখোশের বৈশিষ্ট্যযুক্ত। বাউলে কৃষকরা যারা আইভরি কোস্টের পূর্ব দিকটিতে উপবিষ্ট,তারা আকান জাতির অংশ, পশ্চিম আফ্রিকার অন্যতম বৃহত্তম নৃগোষ্ঠী, যারা ঘানা এবং আইভরি কোস্ট উভয় অঞ্চলে বাস করে।

বায়োমবো

বায়োম্বো মাস্কগুলি সাধারণত কাঠ থেকে খোদাই করা হয় এবং লাল রঙের কমলা রঙের “টুকুলা” দিয়ে তৈরি হয়, ক্যামউড গাছ থেকে তৈরি রঞ্জক চোখ একটি সাধারণ কফির বিনের আকার। ভ্রু এবং মুখের প্লেনগুলি সাজাতে একটি ত্রিভুজাকার চেকারবোর্ড নকশা ব্যবহার করা হয়।

মাথার পিছনে তিনটি ফর্ম বায়োম্বো হেয়ারস্টাইল উপস্থাপন করে। বায়োম্বো মাস্কগুলির শীর্ষগুলির সাথে পালকগুলি প্রায়শই সংযুক্ত থাকে । বিম্বো মুখোশগুলি সাধারণত উপজাতীয় আচার অনুষ্ঠান এবং অনুষ্ঠানের সময় পরিধান করা হয়।কঙ্গোর গণতান্ত্রিক প্রজাতন্ত্রের লুলুয়া এবং কসাই নদীর আন্তঃখণ্ডের দক্ষিণে বায়োম্বোরা বাস করে।

বাওয়া

বাওয়া মুখোশগুলি এক প্রান্তে বৃত্তাকার মুখ এবং অন্যদিকে একটি ক্রিসেন্ট চাঁদ  আকারযুক্ত থাকে।বিশ্বাস করা হয় যে বাওয়া মুখোশগুলি এমন বিশেষ ক্ষমতা রাখে যা তাদের পরা যারা তাদের দ্বারা নিয়ন্ত্রিত হয় । এই মুখোশগুলি একটি প্রান্তে বৃত্তাকার মুখের সাথে তক্তা আকারের এবং অন্যদিকে একটি ক্রিসেন্ট চাঁদ। চোখগুলি একটি পেঁচার উপর নির্ভর করে এবং নাকটি হর্ণবিল থেকে আসে। এই উভয় পাখিই যাদুকরী শক্তির অধিকারী বলে মনে করা হয়। প্লাঙ্ক অংশটি জ্যামিতিক নিদর্শনগুলির সাথে সজ্জিত যা অনেক আফ্রিকানমাস্কে একটি প্রয়োজনীয় নকশার উপাদান।

ড্যান

ড্যান মাস্কগুলি পবিত্র বস্তু।এগুলি সুরক্ষার জন্য এবং স্পিরিট ওয়ার্ল্ডের সাথে যোগাযোগের চ্যানেল হিসাবে ব্যবহৃত হয়। ড্যান মাস্কগুলির কপাল সাধারণত উঁচু থাকে, মুখ এবং পয়েন্টেড চিবুক।এছাড়াও কপাল এবং নাকে বিচ্ছিন্ন রেখার মতো চিহ্ন থাকতে পারে।ড্যান মুখোশগুলি কাঠে খোদাই করা হয় এবং একটি বাদামী রঞ্জক দাগযুক্ত হয়।ড্যান মাস্কগুলি সুরক্ষার জন্য এবং রূহ বিশ্বের সাথে যোগাযোগের চ্যানেল হিসাবে ব্যবহৃত হয়।ড্যান যখন বাসা থেকে দূরে থাকেন তারা ব্যক্তিগত সুরক্ষার জন্য ছোট ‘পাসপোর্ট মাস্ক’ বহন করে। ড্যান বিশ্বাস করে যে তাদের পৃথিবী দুটি ডোমেইনে বিভক্ত: মানব ডোমেন যা গ্রাম এবং তার লোকেরা প্রতিনিধিত্ব করে এবং আধ্যাত্মিক ডোমেন যা বন এবং তার আত্মার দ্বারা প্রতিনিধিত্ব করা হয়। যখন কোনও নর্তকী ড্যান মাস্ক পরেন তখন তিনি সেই মুখোশের আত্মা হয়ে যান।একজন মুখোশযুক্ত নর্তকী প্রফুল্লতার ভাষায় কথা বলবে এবং তাঁর কথাগুলি একজন জ্ঞানী লোকের দ্বারা ব্যাখ্যা করা হয় । কিছু নৃত্যশিল্পী স্টিলেটগুলিতে মুখোশধারী আচার অনুষ্ঠান করে। এখানে অনেকগুলি বিভিন্ন ড্যান মাস্ক রয়েছে, যার প্রত্যেকেরই আচার বা উত্সবগুলির সময় একটি পৃথক ব্যবহার রয়েছে। কিছু মুখোশ উপজাতি আচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে অন্যগুলি কেবল বিনোদনের জন্য। ড্যান মাস্কগুলি চিতাবাঘের গোপন সমাজের প্রধান গো মাস্টার দ্বারা রক্ষিত থাকে যারা যৌবনে যুবকদের দীক্ষা দেওয়ার জন্য দায়ী । শিকারি এবং কৃষক যাদের অঞ্চল আইভরি কোস্টের পশ্চিম দিক থেকে লাইবেরিয়ার দিকে প্রসারিত।

গোমা

গোমা মাস্কগুলি তাদের গম্বুজযুক্ত মাথা দ্বারা চিহ্নিত করা হয় যা কখনও কখনও পালকের সাথে শীর্ষে থাকতে পারে । গোমা মাস্কগুলিকে সহজেই তাদের প্রসারিত নলাকার আকারগুলি, গম্বুজযুক্ত মাথাগুলি, বৃহত অবতল চোখের সকেটগুলি প্রসারিত চোখ এবং জ্যামিতিক বিমূর্ত নিদর্শনগুলির সাথে তাদের সজ্জা দ্বারা সনাক্ত করা যায়। কঙ্গোর গণতান্ত্রিক প্রজাতন্ত্র ত্যাঙ্গানাইকা লেকের ঠিক উত্তরে কিভু হ্রদের উত্তরের তীরে উপবিষ্ট।

কোটা

কোটা চিত্রগুলি কাঠের মধ্যে খোদাই করা হয় এবং তারপর  পিতল বা তামার চাদর দিয়ে আবৃত করা হয় । কোটা তাদের ভাস্কর্য সংক্রান্ত চিত্রগুলির জন্য খ্যাতিযুক্ত।কোটা চিত্রগুলিতে খুব স্টাইলাইজড মাথা এবং সরলিকৃত লজেন্স আকৃতির দেহ রয়েছে। তাদের মুখগুলি পুরুষের প্রতিনিধিত্ব করার জন্য একটি উত্তল পৃষ্ঠ বা অবতল পৃষ্ঠ থাকে।কিছু চিত্রের মাথার উভয় পাশে মুখ থাকে। আমরা এই কোটার মূর্তিগুলি কোনও পূর্বপুরুষের ধ্বংসাবশেষকে সুরক্ষা দেয় যা একটি বাক্স, ঝুড়ি বা বান্ডেলে থাকে যা “বুয়েট” নামে পরিচিত। কোটা তাদের পূর্বপুরুষদের ধ্বংসাবশেষকে শ্রদ্ধা করে কারণ তারা বিশ্বাস করে যে তারা তাদের জীবনে এই সমস্যাগুলির সমাধানের   জন্য তাদের সহায়তার জন্য আহ্বান জানাতে পারে কোটা বিভিন্ন ধরণের লোক যারা একই সংস্কৃতি ভাগ করে নিয়েছে। ‘কোটা’ শব্দের অর্থ বাঁধাই বা সংযুক্তি – একটি উপজাতিকে একত্র করার উপযুক্ত নাম কোটা একটি শান্তিকামী মানুষ যারা পূর্ব গ্যাবোন থেকে কঙ্গো পর্যন্ত বিস্তৃত অঞ্চলে বাস করে।

কোয়েলে

কোয়েলের মুখোশগুলি হরিণকে প্রতিনিধিত্ব করে । কোয়েলে জাদুবিদ্যায় বিশ্বাসী এবং এদের জীবনের  প্রভাবের জন্য তাদের সমস্ত ব্যক্তিগত এবং সামাজিক দোষকে দোষ দেয়। কোয়েলে ‘বিট’ আচারের সাহায্যে জাদুকরী শক্তি থেকে নিজেকে রক্ষা করে। ‘বিট’ এমন একটি আচার যাতে আত্মার দ্বারা শুদ্ধি জড়িত। কোয়েলের মুখোশগুলিতে দুটি বড় শিং থাকে যা কখনও কখনও পুরো মুখ ঘিরে থাকে এবং মুখের অঞ্চলগুলি প্রায়শই সাদা কাওলিন মাটির সাথে আঁকা হয়, প্রফুল্লতার রঙ। কোয়েলে মুখোশগুলি হৃদয় আকৃতির মুখ, বাদাম আকৃতির চোখ এবং একটি ছোট মুখ দিয়ে খুব সুন্দরভাবে স্টাইলাইজড।

লিগবি

ইসলামী ছুটির দিনে বিশেষত রমজানের শেষে উদযাপনে লিগবির মুখোশ ব্যবহৃত হয়। এই মুখোশগুলি পরিধানকারী নৃত্যশিল্পীরা জোড়ায় নাচ করার সাথে সাথে তাদের মার্জনাল সিনক্রোনাইজড গতিবিধির জন্য খ্যাত।  সাধারণত লিগবি মাস্কটির দু’পাশে ডানা দিয়ে ছাঁটা একটি দীর্ঘতর মুখ রয়েছে। চোখ ছায়াযুক্ত এবং মুখ আয়তক্ষেত্রাকার। প্রাণী এবং মানব উভয় রূপই মুখোশের চিত্রে মিলিত হয়েছে। উদযাপনের সময় লিগবি মুখোশগুলি সাজানোর জন্য গহনাও যুক্ত করা হয়।লিগবি লোকেরা, যারা সেনুফো সম্পর্কিত, তারা মূলত ঘানার বাসিন্দা একটি সম্প্রদায় যারা এখন আইভরি কোস্টে বাস করে।লিগবিও তাদের ভাষার নাম।

পেন্ডে

পেন্ডে বিভিন্ন ধরণের মুখোশ খোদাই করে থাকে যা তারা আচারের সময় ব্যবহার করে। এই অঞ্চলের মুখোশটি কাসাই পেন্ডের কাছ থেকে আসে যারা তাদের অঞ্চলের পূর্বে বাস করেন। এই মুখোশগুলি প্রায়শই ছায়ার প্রভাব তৈরি করার জন্য অন্ধকার গাঢ় রঙ এবং হালকা রঙগুলির সাথে আঁকা থাকে। পেন্দে বিশ্বাস করেন যে তাদের পূর্বপুরুষের আত্মারা তাদের জীবনের গুণমানকে ইতিবাচক বা নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। পেন্দে বেশিরভাগ কৃষক যারা শিকার এবং মাছ ধরার মাধ্যমে জীবন নির্বাহ করেন,তারা লোঙ্গো এবং কসাই নদীর চারপাশে কঙ্গোর গণতান্ত্রিক প্রজাতন্ত্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বাস করে।

পুনু

পুনু মাস্কগুলি পুনু মহিলাদের আদর্শিক সৌন্দর্যের প্রতিনিধিত্ব করে, এবং এটি কেবল পুনু পুরুষদের দ্বারা খোদাই করা হয়। এগুলো ওদের কাছে অত্যন্ত ঐতিহ্যবাহী উচ্চ গম্বুজযুক্ত , হীরা দিয়ে চিত্রিত করা হয় – কপালে আকৃতির বর্ণের চিহ্ন রয়েছে এবং তাদের প্রায়সই সজ্জা প্রাচ্য বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে। পুনু হেয়ার স্টাইলগুলি বোঝায় যে পরিধানকারীরা ধনী, কারণ মাল বহন করার প্রয়োজনে তার চুল সমতল হয়না,অনেক সময় পুনুর মুখোশগুলি মৃত পূর্বপুরুষের আত্মার প্রতিনিধিত্ব বোঝানোর জন্য কাওলিন মাটির সাথে সাদারঙ দিয়ে আঁকা হয়।

Share This Post

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Do You Want To express your thoughts

drop us a line and keep in touch